পৃষ্ঠাসমূহ

সোমবার, ৩১ আগস্ট, ২০০৯

হার্ডডিস্ক ডাটা রিকভারি পর্ব- ০২


ইলেকট্রনিক রিকভারিঃ
আগেরদিন কম্পিউটার ঠিক মতই বন্ধ করে গেছেন। সকালে পাওয়ার বাটন প্রেস করার পর দেখছেন হার্ডডিস্ক নট ফাউন্ড মেসেজ। অথবা কাজ করার সময় হটাত করে বিদ্যুত চলে গেল ইউপিএস না থাকায় পিসি বন্ধ হয়ে গেল বিদ্যুত আসার পর কোন ভাবেই হার্ডডিস্ক ডিটেক্ট করছেনা। প্রাথমিকভাবে যা যা দেখার দেখে নিশ্চিত হলেন হার্ডডিস্কটি নষ্ট। এধরনের সমস্যা হয় সাধারনত হার্ডডিস্কের সার্কিটবোর্ড নষ্ট হলে। এক্ষেত্রে আপনাকে ইলেকট্রনিক রিকভারি চালাতে হবে অর্থাত সার্কিটবোর্ডটি রিপেয়ার অথবা রিপ্লেস করতে হবে।

ইলেকট্রনিক রিকভারির জন্য আপনার প্রয়োজন হবে বিভিন্ন ধরনের স্ক্রু ড্রাইভার এবং এলকী সেট, থিনার, পেইন্ট ব্রাশ, সোলডারিং গান, বিভিন্ন ধরনের নষ্ট/পুরনো হার্ডডিস্ক ইত্যাদি। প্রাথমিকভাবে সার্কিটবোর্ডটি খুলে থিনারে পেইন্ট ব্রাশ ভিজিয়ে সার্কিটবোর্ডের উপর হালকা করে ঘষুন। কারন অনেক সময় সার্কিটবোর্ডের উপর ধুলোবালি পরে শর্টসার্কিট হয়ে যায়। ভালভাবে শুকানোর পর লাগিয়ে হার্ডডিস্কটি চেক করুন ঠিক আছে কিনা। না হলে আবার খুলে সোলডারিং গান দিয়ে হালকা হিট দিন কারন অনেক সময় সার্কিটবোর্ডের কম্পোনেন্টগুলো থেকে সোলডারিং লুজ হয়ে যায়। এর পরেও নাহলে সার্কিটটি পরিবর্তন করতে হবে। সার্কিটবোর্ড পরিবর্তনের জন্য একই মডেলের আরেকটি হার্ডডিস্ক থেকে সার্কিটবোর্ড খুলে নিয়ে লাগান। খুব সতর্কতার সাথে লাগাবেন কোন প্রকার চাপ দিয়ে লাগানোর চেষ্টা করবেননা। স্ক্রু ড্রাইভার সাবধানে ব্যবহার করবেন যেন শ্লিপ করে সার্কিটের অন্য জায়গায় গুতো না লাগে।

উৎস এবং সত্ত্বাধিকারী : জুয়েল

1 টি মন্তব্য:

  1. লেখক মহৎ উদ্দেশ্য নিয়েই লেখাটি লিখেছেন যা আমি appreciate করছি, তবে ইনফরমেশনগুলো অবশ্যই accurate হওয়া উচিৎ যেন ব্যবহারকারির ডাটাগুলো রিস্কি অবস্থায় না পড়ে।

    মডার্ন ড্রাইভগুলোর ক্ষেত্রে পিসিবি (আপনি যেটা সার্কিট বোর্ড বলছেন) রিপ্লেস করলে ড্রাইভের ইন্টারনাল ইউনিক ডাটা - যাকে বলে "এডাপটিভ ইনফরমেশন" ইন্সষ্ট্যাবল হয়ে যায়, তখন ডাটা রিকভারি টাস্কটা আরো কম্প্লেক্স হয়ে যায় প্রফেশনাল এর জন্য যার কারণে খরচ ও সময় দুটোই অনেক বেড়ে যায়।
    বিশেষত সিগেট বারাকোডা - ৭ এর পরবর্তী ভার্সনের ড্রাইভগুলো, ম্যাক্সটর এর ডায়মন্ড ম্যক্স - ৮ এর পরবর্তী ভার্সনের ড্রাইভের ক্ষেত্রে, হিটাচি ড্রাইভের ক্ষেত্রে, ওয়েষ্টার্ন ডিজিটালের সব সিরিজ ইত্যাদি, তাছাড়া তোশিবা, ফুজিতসু, আইবিএম ইত্যাদি ব্র্যান্ডের ড্রাইভগুলোতেও সমস্যার সৃষ্টি হয় পিসিবি রিপ্লেস করলে (এবং তা যদি আপনি টেষ্ট করার উদ্দেশ্যেও করে থাকেন তাহলেও)। তবে স্যামসাং এর ডেস্কটপ (৩.৫") এবং কোয়ান্টাম ফায়ারবলের(২০০০ সালে ব্যান হয়ে গেছে) ড্রাইভগুলোতে আপনি আপনার এই পদ্ধতি অনুসরন করতে পারেন।

    উত্তরমুছুন

Powered By Blogger