পৃষ্ঠাসমূহ

শনিবার, ১৯ জুন, ২০১০

আসুন দেখি 3D Movie (complete guide)

3D Movie’র প্রতি লোভটা প্রথম হয় যখন শেরাটনের একটা কম্পিটার মেলাতে পরিক্ষামুলক 3D দেখলাম। ওইটা ছিল একটা Acer 57383D ল্যপটপএ। আমি তার আগে 3D Movie দেখিনাই। খুবই ভাল লেগেছিলো। বাসায় এসে একটু নেট ঘাটাঘাটি করলাম এটা নিয়া। যা পাইলাম তাতে পুরা ইচ্চাটা ওইখানেই প্যকআপ করতে হল। এর পর আবার পুরানো ইচ্ছাটা মনের মধ্যে মাথাচারা দিয়া উঠলো যখন কিছুদিন আগে বসুন্ধরা তে সনি ৫২’ টিভি তে 3D ট্রই করলাম। আসুন দেখি কিভাবে দেখব 3D Movie। 3D Video দেখার বেশ কয়েকটি উপায় আছে। এগুলার মধ্যে সবচে প্রচলিত হল-
  • Anaglyph 3D
  • Polarized Glass 3D

Anaglyph 3D:

এটা সবচে বেশি ব্যবহার করা হয়। আসলে 3D‘র মূল বিষয় হল দুই চোখে দুটি ছবি দেখানো হয় সামান্য তারতম্যে। Anaglyph পদ্ধতিতে কালার ফিল্টার ব্যবহার করা হয়। দুই চোখে দুটি কালার ফিল্টার ব্যবহার করা হয় দুটি ছবি দেখানোর জন্য। ছবি দুটার তারতম্যই ছবিতে বস্তুর গভীরতা (Object Depth) স্রিস্টি করে।


এটা একটা 3D Anaglyph Picture। এখানে red/cyan ফিল্টার ব্যবহার করা হয়েছে। এটাই সবচে বেশি ব্যবহ্রিত কলার কম্বিনেশন। এছারা green/magenta কালার ও ব্যবহার করা হয়। নিচের ছবিটা দেখলেই বুযতে পারবেন কিভাবে এটা কাজ করে।


Polarized 3D:

Polarized 3D সবচে এফেক্টিভ 3D দেখার পদ্ধতি। এতে Polarized পোলারাইজড লাইট রে ডিসপ্লে থেকে আসে যা বিশেষ গ্লাস ফিল্টার করে। নিচের ছবি দেখুন এটা কিভাবে কাজ করে।


দুই ধরনের Polarized glass আছে।

  • -linear polarized glass
  • -circular polarized glass
এছারা আছে active আর passive polarized glass

কিভাবে দেখবোঃ

আনাগ্ল্যপ 3D দেখতে তামন কিসুই লাগবে না। সুধু anaglyph movie/picture, আর রেড/সাইয়ান গ্লাস। যেকোন সি আর টি / এলসিডি তে দেখা যাবে। তবে এ ক্ষেত্রে কালার টা গুরুত্তপুর্ন। সঠিক কালার না হলে ফিল্টার হবে না। নেটে হোম মেড গ্লাস এর অনেক টিউটরিয়াল পাওয়া যায়। এগুল কাজ করে না অনেক সময় , কারন সঠিক কালার এর transparent paper/ glass এর অভাব। অন্তত আমার ক্ষেত্রে কাজ করেনাই। আমি সেলোপিন পেপার দিয়েও ট্রাই করেছি।
এই গ্লাস গুলার দাম খুব ই কম। $1 থেকে $5 এর মধ্যে। কিন্তু বাংলাদেশ এ পাওয়া যায় না। Nvidia সম্প্রতি একটা প্রোডাক্ট বের করেসে নাম হল 3D vision Discover । এটা আনাগ্ল্যপ 3D  পদ্ধতি কিন্তু ওরা এটার কালার কে optimized করেছে আরো ভালো ফলাফলের জন্য। অফিসিয়ালি এটার দামও  ১ডলার, যদিও ওরা ১০ টার কমে অনলাইন সেল করে না।
আর যদি polarized 3D দেখতে চান তাহলে একটা রেডি ডিসপ্লে। যেসব ডিসপ্লে true 120Hrz inpiut নিতে পারে সেগুলো কে 3D রেডি ডিসপ্লে বলা হয়। Samsung Syncmaster 2233RZ একটা 3D ready ডিসপ্লে। লাগবে ভালো graphics card। যেটা 120 Hrz এ image process করতে পারবে। আর অবশ্যই Polarized 3D গ্লাস। Nvidia 3D vision এ ক্ষেত্রে সবচে ভাল। দাম ২৫০+- ডলার।
কিন্তু এটা বাংলাদেশ এ পাওয়া যায় না। কেউ চাইলে দেশের বাহির থেকে আনিয়ে নিতে পারেন।
আরেকটা উপায়ে 3D movie দেখা যায় তাহল 3D capable ভিডিও Eyewear ব্যবহার করা। এর জন্য শুধু ভাল গ্রাফিক্স কার্ড লাগবে। এর দামও ২৫০ ডলার এর কাছাকাছি যেগুলো 3D capable।

উৎস এবং সত্বাধিকারী : প্রিন্স

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Powered By Blogger