পৃষ্ঠাসমূহ

সোমবার, ৩১ আগস্ট, ২০০৯

হার্ডডিস্ক ডাটা রিকভারি পর্ব- ০৩



ফিজিক্যাল রিকভারিঃ
সব কাজের একটা শেষ চেষ্টা থাকে। ফিজিক্যাল রিকভারি ও ডাটা রিকভারির ক্ষেত্রে শেষ চেষ্টা। এই পদ্ধতিতে অনেক সময় হার্ডডিস্ক ঠিক না হলে ও ডাটা রিকভার করা সম্ভব হয়। ফিজিক্যাল রিকভারি বেশ কয়েক পদ্ধতিতে করা হয়। এর মধ্যে কয়েকটা পদ্ধতি আপনাদের কাছে হাস্যকর ও মনে হতে পারে। আমি পর্যায়ক্রমে পদ্ধতিগুলো নিয়ে আলোচনা করছি।

ফ্রিজে রেখে ঠান্ডা করাঃ
অনেক সময় হার্ডডিস্ক ৪/৫ মিনিট চলার পর হ্যাং হয়ে যায়। এর পর পিসি রিবুট করলেও কাজ হয়না কোন ভাবেই হার্ডডিস্ক আর ডিটেক্ট করেনা। হার্ডডিস্কে হাত দিলে দেখবেন প্রচন্ড গরম। এ ধরনের সমস্যার ক্ষেত্রে হার্ডডিস্কটা খুলে পানি নিরোধক পলিথিনে মুড়িয়ে ডিপ ফ্রিজে ৩/৪ ঘন্টার জন্য রেখে দিন। ডিপ ফ্রিজে রাখার সময়টা বাড়িয়ে কমিয়ে এক্সপিরিমেন্ট করতে পারেন। এর পর ফ্রিজ থেকে বের করার সাথে সাথেই পিসিতে লাগিয়ে যত তারাতারি সম্ভব অন্য হার্ডডিস্কে ডাটাগুলো ব্যাকআপ করে নিন।



নির্দিষ্ট উচ্চতা থেকে ফেলে দেওয়াঃ
অনেক সময় হার্ডডিস্কের স্পিনিং মটরগুলো ঠিক মত কাজ করে না এবং হার্ডডিস্কের ভিতর থেকে খ্যাট.. খ্যাট.. আওয়াজ করে। বিশেষ করে পুরনো হার্ডডিস্কের ক্ষেত্রে এই সমস্যা হয়। এই পদ্ধতির ব্যাপারে আগে একটা কথা বলে নিই, এটাকে আপনারা শেষ পদ্ধতি হিসেবে নেবেন অর্থাত এটা করতে গিয়ে হার্ডডিস্কটা পুরোপুরি ডেড হয়ে গেলে ও যেন কোন সমস্যা না হয়। হার্ডডিস্কটা হাতে নিয়ে ৭/৮ ইঞ্চি উপর থেকে পুরু কার্পেটের উপর ছেড়ে দিন। বিভিন্ন সাইড থেকে একবার করে ফেলুন। এবার হার্ডডিস্কটা পিসিতে লাগিয়ে দেখুন আপনি লাকি না আনলাকি!!! :)

ঝাঁকি দেওয়াঃ
হাতে নিয়ে মিনিট খানেক ভালভাবে ঝাঁকি দিয়ে তারপর পিসিতে লাগিয়ে দেখুন কাজ হয় কিনা।

 উৎস এবং সত্ত্বাধিকারী : জুয়েল

1 টি মন্তব্য:

  1. আমার কাছে কিছুদিন আগে একজন ক্লায়েন্ট এসেছিলেন, প্রবলেম জিজ্ঞেস করার পর উনি বললেন ক্লিক ক্লিক শব্দ করত, তারপর উনি সেটা হাত থেকে ফেলে দিয়ে কানেক্ট করে দেখেন, সেটার পরিমাণ আরো বেড়ে গেছে।
    যাই হোক, ড্রাইভটা ডায়াগনোসের পর পাওয়া গেল, ভেতরের রিড/রাইট হেড ভেঙে গেছে (ক্লিক ক্লিক শব্দের কারণ এইটা), এবং মটর জ্যাম হয়ে গেছে এবং ড্রাইভ তার রিড/রাইট হেডের এলাইনম্যান্ট হারিয়েছে(এর কারণ হাত থেকে ফেলে দেওয়া) শেষ কারণে ড্রাইভটির ডাটা রিকভারি খরচ প্রায় ২২০০ ডলার (প্রায় ১,৫৫,০০০/= এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা)।
    ফ্রিজাপের ব্যপারে লজিক হল - এখনকার ড্রাইভের ডাটা ষ্টোরিং ঘনত্ব অনেক বেশি, ৩.৫" প্ল্যাটার এ ৫০০গিগাবাইট ক্যাপাসিটি ষ্টোর করা যাচছে। যার কারণে, ৯০% ভাগ ক্ষেত্রে ড্রাইভ থেকে ডাটা রিকভার ইমপসিবল হয়ে পড়ে। আর যদি কিছু ড্রাইভের ডাটা রিকভার করাও যায়, তাহলে তার খরচ ২০০০-২৫০০ ডলারের কম হয়না।

    ড্রাইভ নষ্ট হয়ে গেলে হাতুরি ডাক্তারের মত বা মনগড়া এক্সপেরিমেন্ট না করে প্রফেশনাল ফার্ম এ ডাটা রিকভারি করুন, যার কারনে আপনি আপনার ডাটা সেফটি পাবেন।

    উত্তরমুছুন

Powered By Blogger